জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে রিলিজ স্লিপ সম্পর্কিত বিস্তারিত সকল তথ্য জেনে নিন একসাথে। NU Release Slip Apply

0
224

NU Release Slip Apply A to z Process

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়ায় মেধা তালিকায় যারা চান্স না পেয়ে থাকে তারা তাদের পছন্দমত সর্বোচ্চ ৫টি কলেজে রিলিজ স্লিপে আবদেন করার সুযোগ পেয়ে থাকে। রিলিজ স্লিপের বিস্তারিত সকল তথ্য আজকের পোস্টে পাবেন।

রিলিজ স্লিপ সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তরসমূহ:

রিলিজ স্লিপ কি? উত্তর:- জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য অনলাইনে আবেদন করার পর ১ম, ২য়, ৩য় মেরিটে যাদের চান্স না হয় তারা নতুন করে পছন্দমত যে কোন ৫টি কলেজে সিট খালি থাকা সাপেক্ষে ভর্তির জন্য আবেদন করতে পারে। ই প্রক্রিয়াকেই রিলিজ স্লিপ বলে।

কারা কারা রিলিজ স্লিপে আবেদন করতে পারবে? উত্তর:- যারা মেধা তালিকায় স্থান পায়নি, মেধা তালিকায় স্থান পেয়েও ভর্তি হয়নি, মেধা তালিকায় ভর্তি হয়ে পরবর্তীতে ভর্তি বাতিল করেছে, সে সকল আবেদনকারীকে মেধা তালিকায় স্থান পেতে অবশ্যই ১ম রিলিজ স্লিপে আবেদন করতে হবে।

কারা রিলিজ স্লিপ গ্রহন করতে পারবে না? উত্তর:- যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কোন প্রাথমিক আবেদন পূর্বে করে নাই। এবং কলেজ কর্তৃক যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হয়নি, সে সকল আবেদনকারী রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না।

রিলিজ স্লিপ পূরন করতে কি কি লাগবে? উত্তর:- আবেদন ফরমের রোল নম্বর এবং পিন নম্বর ব্যবহার করে অনার্স ভর্তির রিলিজ স্লিপ আবেদন করা যাবে। কোন কাগজপত্র কলেজে জমা দিতে হবে না। এবং আবেদনের জন্য নতুন করে কোন ফি দেওয়া লাগবে না।

রিলিজ স্লিপ মাধ্যমে যে সাবজেক্ট পাবো তা কি চেঞ্জ করা করা যাবে? উত্তর:- রিলিজ স্লিপে আপনি যে সাবজেক্ট পাবেন সেটা আর পরিবর্তনের কোন সুযোগ নাই। তাই আবেদন করার সময় অব্যশই বুজে শুনে সাবজেক্ট চয়েজ দিবেন।

কোন কলেজ এ কয়টা করে সিট খালি আছে তা কি করে জানব? উত্তর:- আপনি যখন রিলিজ স্লিপের আবেদন করতে যাবেন তখন কলেজ সিলেক্ট করার পর ঐই কলেজে যে সকল সাবজেক্ট আছে সেইগুলার নাম চলে আসবে এবং ঐই সাবজেক্টের নামের পাশে কতটা সিট ফাকা আছে তা লেখা থাকবে। ঐখান থেকেই আপনারা সহজে জেনে নিতে পারবেন কতটা সিট ফাকা আছে।

রিলিজ স্লিপ দিয়ে কোন কলেজগুলোতে আবেদন করা যাবে? উত্তর:- বাংলাদেশের ভিতরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত যতগুলা কলেজ আছে সেগুলা থেকে যে সকল কলেজে সিট ফাকা থাকবে বা আপনাকে শো করবে সেই সকল কলেজ থেকে যে কোন ৫টা কলেজে আপনি আবেদন করতে পারবেন।

রিলিজ স্লিপ দিয়ে কোন কলেজ গুলোতে আবেদন করলে চান্স পাওয়ার সম্ভাবনা বেশি থাকে? উত্তর:- এটা আসরে নির্ভর করে আপনার পয়েন্টের উপর। আপনার পয়েন্ট যত ভালো হবে তত ভালো কলেজ বা সাবজেক্ট পাবেন। আর পয়েন্ট কম থাকল অবশ্যই নরমার কলেজগুলোতে আবেদন করাই ভালো।

রিলিজ স্লিপ এ সরকারি কলেজ কয়টা এবং বেসরকারি কলেজ কয়টা চয়েজ দেয়া যায়? উত্তর:- এটার কোন নির্দিষ্টতা নেই আপনার যোগ্যতা থাকলে সরকারি বা বেসরকারি যে কোন কলেজেই আবেদন করতে পারবেন। চাইলে আপনি ৫টাই সরকারি বা ৫টাই বেসরকারি কলেজ চয়েজ করতে পারবেন।

রিলিজ স্লিপের মাধ্যমে কি পূর্বের কলেজে পূনরায় আবেদন করতে পারব? উত্তর:- হ্যা আপনি চাইরে প্রথমে যে কলেজে আবেদন করে চান্স পান নাই সেটাতেও রিলিজ স্লিপে আবেদন করতে পারবেন। কিন্তু সেক্ষেত্রে চান্স পাওয়ার সম্ভাবনা খুবই কম থাকে। কেননা আপনি যদি যোগ্য হতেন তাহলে প্রথমেই ঐই কলেজে চান্স পেতেন।

রিলিজ স্লিপের ফরম কোথায় কি জমা দিতে হবে? উত্তর:- রিলিজ স্লিপে আবেদন করার পর যে আবেদন কপি পাবেন সেটা কোন কলেজে জমা দিতে হবে না।

একটি কলেজে সর্বোচ্চ কতটি সাবজেক্ট চয়েস দেওয়া যাবে? উত্তর:- আপনার পয়েন্ট অনুযায়ী যতগুলা সাবজেক্ট শো করবে চাইলে আপনি সবগুলো সাবজেক্টেই আবেদন করতে পারবেন।

প্রথম রিলিজ স্লিপে চান্স না পেলে কি করব? উত্তর:- প্রথম রিলিজ সিএলপে চান্স না পেলে ২য় রিলিজ স্লিপের জন্য অপেক্ষা করবেন। ২য় রিলিজ স্লিপের জন্য নতুন করে কোন আবেদন করতে হবে না।

রিলিজ স্লিপ নেওয়ার জন্য কি কোন ফি প্রদান করতে হবে? উত্তর:- রিলিজ স্লিপে আবেদন করার জন্য কোন প্রকার ফি কলেজে জমা দিতে হবে না।

রিলিজ স্লিপে আবেদনের জন্য করণীয়:-

  • রিলিজ স্লিপে আবেদনের জন্য সকল শিক্ষার্থীকে সর্বপ্রথম জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট ওয়েবসাইটে লগইন করতে হবে।
  • http://app1.nu.edu.bd/ ওয়েব সাইটে প্রবেশ করে Honours tab ওপেন করুন এবং Honours Applicant’s Login অপশনে ক্লিক করে আপনার আবেদন ফরমের রোল নম্বর এবং পিন প্রদান করুন।
  • এরপর রিলিজ স্লিপ আবেদনের College Selection অপশনে প্রবেশ করুন। এবং আপনার পছন্দ অনুযায়ী কলেজ সিলেক্ট করলে বিষয় ভিত্তিক শূন্য আসনের তালিকা ও তার যোগ্যতা অনুযায়ী বিষয়ের তালিকা দেখা যাবে। এখন শিক্ষার্থীকে যোগ্যতা অনুযায়ী বিষয়ে তালিকা থেকে নতুন করে।
  • শিক্ষার্থী মোট পাঁচটি কলেজ সিলেক্ট করতে পারবে। এবং উক্ত কলেজসমূহের আসন সংখ্যা এবং যোগ্যতা অনুযায়ী বিষয় সিলেক্ট করে রিলিজ স্লিপ এর আবেদন ফরম পূরণ সম্পন্ন করতে হবে।
  • সকল সঠিক তথ্য প্রদান করে আবেদন ফরম পূরণ করে সাবমিট অপশনে ক্লিক করুন। এরপর শিক্ষার্থীর যাবতীয় তথ্য সহকারে একটি আবেদন ফরম দেখা যাবে। উক্ত ফর্ম টি ডাউনলোড করে A4 পেজে প্রিন্ট করে নিতে হবে।
  • রিলিজ স্লিপের আবেদন চূড়ান্ত হলেও পরবর্তীতে শিক্ষার্থী তার পছন্দক্রম সংশোধন বা পরিবর্তন করতে পারবে। শিক্ষার্থীকে নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে এই কাজ সম্পন্ন করতে হবে। শুধুমাত্র একবারই পছন্দক্রম সংশোধন বা পরিবর্তন করার সুযোগ পাওয়া যাবে।
  • নির্দিষ্ট সময়ের মধ্যেই জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক রিলিজ স্লিপের ফলাফল প্রকাশ করা হবে। রিলিজ স্লিপে ভর্তির সুযোগ পাওয়া শিক্ষার্থীরা বিষয় পরিবর্তনের সুযোগ পাবে না।
  • জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ আবেদন এর ফলাফল প্রকাশিত হলে শিক্ষার্থীরা পুনরায় উক্ত ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন ফরম টি ডাউনলোড করে নিতে পারবে। নির্দিষ্ট কলেজে ভর্তির সময় শিক্ষার্থীকে এই আবেদন ফরম এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি এবং রেজিস্ট্রেশন ফি সহ জমা দিতে হবে।

এই পদ্ধতি অনুসরণ করে একজন শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষা বর্ষের জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ আবেদন সম্পন্ন করতে পারবেন।

আরো বিস্তারিত জানতে নিচের ভিডিওটি দেখে নিতে পারেন

ইউটিউবে আমাদের সাথে সংযুক্ত হতে আমাদের চ্যানেলটি এখনি সাবস্ক্রাইব করে রাখুন।

NU Release Slip Apply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here