National University Honours Admission 2020-21 । অনার্স ভর্তির অনলাইনে আবেদন করবেন যেভাবে

0
435

National University Honours Admission 2020-21 । জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির জন্য অনলাইনে আবেদনের পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির ক্ষেত্রে প্রার্থীর SSC এবং HSC পরীক্ষার ফলাফল বিবেচনা করা হয়ে থাকে। কোন প্রকার ভর্তি পরীক্ষা দিতে হয় না। শুধুমাত্র GPA এর মাধম্যে ভর্তি করা হয়।

আবেদনের নূন্যতম পয়েন্ট:-

অনার্সে আবেদনের জন্য ‍SSC এবং HSC মিলিয়ে সর্বনিম্ন 5 (2.50+2.50) পয়েন্ট থাকতে হবে। শুধুমাত্র যারা ব্যবসায় শাখা ও বিজ্ঞান শাখার তাদের SSC তে সর্বনিম্ন 3.00 থাকতে হবে।

অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও করণীয়:

ফরম পূরণের ধাপসমূহঃ

1। লগইন (Login) : আবেদনকারীকে জাতীয় বিশ্বিবিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) Honours Tab-এ গিয়ে Apply Now (Honours) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষা বোর্ড/বিশ্বিবিদ্যালয়, পাসের সন ও একটি নিবন্ধিত মোবাইল নম্বর (নিজের অথবা অভিভাবকের) সঠিকভাবে এন্ট্রি দিতে হবে। উল্লেখ্য যে, জাতীয় বিশ্বিবিদ্যালয়ের পক্ষ থেকে ভবিষ্যতে শিক্ষার্থীর শিক্ষা সহায়ক সকল তথ্য প্রদানের ক্ষেত্রে এই মোবাইল নম্বরটি ব্যবহার করা হবে।

2। সঠিক লিঙ্গ (Gender) নির্ধারণ : এ পর্যায়ে আবেদনকারীর অনলাইনে সংরক্ষিত ডাটাবেজের তথ্য অনুযায়ী Male/Female প্রদর্শিত হবে। আবেদনকারীর তথ্য ছকে Male এর স্থলে Female বা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Click to Change অপশনে গিয়ে সঠিক Gender এন্ট্রি দিতে হবে।

3। কলেজ পছন্দ : আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাভিত্তিক যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির অধিভুক্ত বিষয়সমূহের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে।

4। বিষয় পছন্দক্রম : ওয়েবসাইটের তথ্য ছক থেকে পছন্দ অনুযায়ী একটি কলেজ Select করলে আবেদনকারী সংশ্লিষ্ট কলেজে তার ভর্তি যোগ্য (Eligible) বিষয়ের তালিকা দেখতে পাবে এবং এই তালিকা থেকে আবেদনকারীকে সর্তকতার সংগে তার প্রার্থিত বিষয়ের পছন্দক্রম নির্ধারণ করতে হবে। এই পছন্দক্রম অনুসারে মেধার ভিত্তিতে বিষয় বরাদ্দ দেয়া হবে।

5। কোটা : মুক্তিযোদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পোষ্য কোটায় ভর্তি হতে ইচ্ছুক আবেদনকারীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযোজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন প্রার্থী এক বা একাধিক কোটায় যোগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।

6। ছবি সংযোজন : প্রাথমিক আবেদন ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপোর্ট আকারে সম্প্রতি তোলা রঙ্গিন ছবি Scan করে আপলোড করতে হবে। ছবির মাপ ১২০*১৫০ pixels, Image Type: jpg এবং maximum file size:50Kb হতে হবে।
আবেদনকারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলোড করা হলে ঐ আবেদনকারীর ভর্তি বাতিল বলে গণ্য হবে।

আরো দেখুন: ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি

7। ফরম চূড়ান্তকরণ : সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে প্রথমে ফরমটি Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রোল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলোড করে প্রিন্ট/pdf কপি সংগ্রহ করতে হবে।

8। আবেদন ফরম বাতিলকরণ/ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন : আবেদনকারীকে তার প্রাথমিক আবেদন ফরমের সকল তথ্য সঠিকভাবে যাচাই করতে হবে। আবেদন ফরমে তথ্যগত অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা সংশোধন করতে হবে। আবেদন ফরম সংশোধনের জন্য প্রার্থীকে Applicant Login অপশনে Honours Login লিংকে গিয়ে আবেদন ফরমের রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে।

এ পর্যায়ে আবেদনকারী Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করলে তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTPএন্ট্রি দিয়ে আবেদনকারীী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও প্রকৃত ছবি আপলোড করতে পারবে।
তবে কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার পর তা আর বাতিল করা যাবে না।
আবেদনকারী ছবি পরিবর্তনের সুযোগ মাত্র একবারই পাবে।

9। সংশ্লিষ্ট কলেজে প্রাথমিক আবেদন ফি প্রদান : আবেদনকারীকে প্রাথমিক আবেদন ফরমের প্রিন্ট/পিডিএফ কপি সংরক্ষণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে জমা দিতে হবে। সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করবে সে সকল আবেদনকারী তাদের মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে তা জানতে পারবে। প্রাথমিক আবেদন নিশ্চয়ন ব্যতীত কোন আবেদনকারীকেই মেধা তালিকায় অর্ন্তভূক্ত করা হবে না।

এর পরেও যারা বুজেন নাই তারা নিচের ভিডিওটি দেখে নিন।

অনার্স ভর্তি সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু ভিডিও

কোন কলেজে কত পয়েন্ট লাগে ভর্তি হতে এবং কিভাবে অনার্সে সিট বরাদ্দ দেওয়া হয় তা জানতে নিচের লিংকে ক্লিক করে দেখে নিন – https://youtu.be/czoepxk7p1E

অনার্সে আবেদনের সময় যে ভুলগুলো কখনোই করা যাবে না- https://youtu.be/yaopq9XmsGg

অনার্স ভর্তির A to Z জেনে নিন এক ভিডিওতে-https://youtu.be/UhO4MdG077g

আবেদনে কোন প্রকার ভুল হলে কি করবেন? তা জানতে নিচের লিংকে ক্লিক করে ভিডিওটি দেখে নিন-https://youtu.be/q7GUI1l_9QM

অনার্স ভর্তির সকল সমস্যার সমাধান দেখে নিন একসাথে – https://youtu.be/pHivKd57WmQ

ইউটিউবে আমাদের সাথে সংযুক্ত হতে আমাদের চ্যানেলটি এখনি সাবস্ক্রাইব করে রাখুন।

National University Honours Admission 2020-21

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here