জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষে ভর্তির কার্যক্রম শুরুর তারিখ ঘোষণা

0
119

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে স্নাতক (সন্মান) এবং স্নাতক (পাস) কোর্সে প্রথম বর্ষের জন্য সাড়ে আট লাখেরও বেশি আসন আছে । স্নাতক (সন্মান) প্রথম বর্ষে আসন সংখ্যা মোট ৪ লাখ ৩৬ হাজার ১৩৫টি এবং স্নাতক (পাস) কোর্সে মোট আসন রয়েছে ৪ লাখ ২১ হাজার ৯৯টি।  বর্তমানে ৮৬৭টি কলেজে স্লাতক (সম্মান) কোর্স চালু আছে ।

আবেদনের ন্যূনতম যোগ্যতা

২০২০-২০২১ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে মানবিক/বিজ্ঞান/ব্যবসায় শিক্ষা শাখা থেকে ভর্তির সাধারণ শর্তাবলীগুলো হল:

  1. বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  2. বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  3. বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র i) এইচ.এস.সি. (ভােকেশনাল) ii) এইচ.এস.সি. (বিজনেস্ ম্যানেজমেন্ট) ii) ডিপ্লোমা-ইন কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ২ নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।
  4. প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যােগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

গত ২৫ ফেব্রুয়ারি ২০২১ এ জাতীয় বিশ্ববিদ্যালয় এক জরুরী মিটিং এ সিদ্ধান্ত নেই যে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে ভর্তির কার্যক্রম আগামী ০৮/০৬/২০২১ তারিখ থেকে শুরু হবে।

ভর্তির পূর্ণাঙ্গ নোটিশ এখনও দেই নাই দিলে বিস্তারিত জানানো হবে

আরো দেখুন:- অনার্স ভর্তির জন্য অনলাইনে যেভাবে আবেদন করতে হবে

জাতীয় বিশ্ববিদ্যলয়ের নোটিশ

ইউটিউবে আমাদের সাথে সংযুক্ত হতে আমাদের চ্যানেলটি এখনি সাবস্ক্রাইব করে রাখুন।

bgb job circular 2021

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here