জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মূল সনদ উত্তোলনের পদ্ধতি | National University Original Certificate Apply online

0
160

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মূল সনদ উত্তোলনের জন্য বর্তমানে সম্পূর্ণ নতুন নিয়ম প্রকাশিত হয়েছে। National University Original Certificate Apply online বর্তমানে চাইলেই আপনি ঘরে বসে মূল সার্টিফিকেট/মূল সনদ উত্তোলনের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। এর জন্য আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে যেতে হবে না। আপনার আবেদন সম্পন্ন হলে আপনার মোবাইলে ম্যাসেজ চলে আসবে তখন আপনি আপনার প্রভেশনাল যে সার্টিফিকেট দেওয়া হয়েছিল সেটা এবং টাকা জমার রশিদ নিয়ে জাতীয় বিশ্বিবিদ্যালয়ের ওয়ান স্টপ সার্ভিস থেকে আপনার মূল সার্টিফিকেটটি সংগ্রহ করতে হবে।

মূল সার্টিফিকেটের আবেদন লিংক: http://103.113.200.36/PAMS/ServiceLogin.aspx

আবেদন করতে যে সব কাগজপত্র লাগবে:- যে সকল আবেদনকারী ২০০১ সালের আগে পাশ করেছে তারা রেজিঃ কার্ড, প্রবেশপত্র ও সাময়িক সনদের স্ক্যানকৃত ফাইল (PDF) আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। আবেদনকারীকে তাঁর ছবি স্ক্যান করে সংযুক্ত করতে হবে। যারা ২০০১ সালের পর পাশ করেছে তাদের ক্ষেত্রে শুধুমাত্র সাময়িক সনদের স্ক্যানকৃত ফাইল (PDF) এবং নিজের এক কপি (স্ক্যান) আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

National University Original Certificate Apply online

আবেদনের খরচ কত?: জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মূল সনদ উত্তোলনের জন্য ৫০০ টাকা ফি প্রদান করতে হবে।

►►মূল সনদ আবেদনের নির্দেশিকা :-

১। মূল সনদ প্রাপ্তির জন্য যথাযথভাবে আবেদন ফরমটি পূরণ করুন।

২। আবেদনকারীকে রেজিঃ কার্ড, প্রবেশপত্র ও সাময়িক সনদের স্ক্যানকৃত ফাইল (PDF) আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। আবেদনকারীকে তাঁর ছবি স্ক্যান করে সংযুক্ত করতে হবে।

৩। আবেদনকারীর নিজস্ব মোবাইল নং ও ই-মেইল অ্যাড্রেস সংযুক্ত করতে হবে।

৪। প্রত্যেকটি মূল সনদের জন্য পৃথক পৃথক আবেদন করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ট্রান্সক্রিপ্ট উত্তোলন করবেন যেভাবে: বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

৫। আবেদনের ফি প্রে-স্লিপ ডাঊনলোড করে নিকটস্থ সোনালী ব্যাংকের যেকনো শাখায় জমা দেওয়া যাবে। সোনালী ব্যাংকের প্রেমেন্ট গেটওয়ের অন্তভূক্ত বিভিন্ন কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা সোনালী ব্যাংকের অনলাইন প্রেমেন্ট অপশন ব্যবহার করে ফি জমা করা যায়। তবে যেভাবেই প্রেমেন্ট করুন না কেন আবেদনের সময় সফটওয়্যারে উল্লেখিত ট্রানজেকশন আইডি সংরক্ষণ করুন কারন মূল সনদ সংগ্রহের সময় উহা প্রর্দশন করতে হবে।

৬। আবেদন করার ১৫ দিনের মধ্যে ফি জমা দিতে হবে অনাথায় আবেদনটি বাতিল হয়ে যাবে।

৭। ফি জমা দেওয়ার সঙ্গে সঙ্গে আবেদনটি সক্রিয় হয়ে যাবে। মূল সনদ প্রস্তুত হওয়ার পর SMS এর মাধ্যমে জানানো হবে। আবেদনকারী চাইলে সফটওয়্যার থেকেও আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

৮। মূল সনদ সংগ্রহের সময় সাময়িক সনদের মূল কপি ও টাকা জমা দেওয়ার রশিদ জমা দিতে হবে। মূল সাময়িক সনদ ফেরৎ না দিলে মুল সনদ দেওয়া হবে না।

৯। মূল সনদ সংগ্রহের স্থান জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়ান স্টপ সার্ভিস সেন্টার। নিজের মূল সনদ নিজে সংগ্রহ করুন। একান্ত অপারগ হলে সম্মতিপত্র (Authorization Letter) সহ প্রতিনিধি পাঠিয়ে সংগ্রহ করা যায়।

১০। আপনার আবেদনটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন। আপনার সেবাটি যথাযথভাবে প্রদান করতে আমরা আন্তরিকভাবে বদ্ধপরিকর। অহেতুক তদবির না করে সঠিকভাবে নিজের আবেদন নিজে করুন, মিডিয়া বা এজেন্ট পরিহার করুন, আপনার প্রত্যাশার চেয়েও কম সময়ে সেবা পেয়ে যাবেন।

১১। অসম্পূর্ন, প্রয়োজনীয় ডকুমেন্ট বিহীন আবেদন বাতিল বলে গণ্য হবে। সনদে উল্লেখিত পাসের সন এবং পরীক্ষার নাম সনদ প্রস্তুত করার জন্য অতেন্ত্য গুরুত্বপুর্ন। সম্পতি লক্ষ্য করা যাচ্ছে অনেকে পরীক্ষা পাসের সন অথবা পরীক্ষার নাম অনার্স এর স্থলে বিবিএ উল্লেখ করে ভূল তথ্য প্রদান করছেন।

এখনো যারা বুজেন নাই তারা নিচের ভিডিওটি দেখে নিতে পারেন। ভিডিওতে আরো বিস্তারিত তথ্য দেওয়া আছে।

ইউটিউবে আমাদের সাথে সংযুক্ত হতে আমাদের চ্যানেলটি এখনি সাবস্ক্রাইব করে রাখুন।

national-university-original-certificate-apply-online

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here