একাদশ শ্রেণির অনলাইনে আবেদনের ফি জমা দিবেন যেভাবে | Xi Class Admission Payment System 2021-22

0
853

একাদশ শ্রেণির অনলাইনে আবেদনের ফি জমা দিবেন যেভাবে | Xi Class Admission Payment System 2021-22

একাদশ শ্রেণীতে ভর্তির জন্য অনলাইনে আবেদনের পূর্ব শর্ত হচ্ছে প্রাথমিক ভর্তি ফি জমা দেওয়া। অনলাইনে আবেদন করতে হলে প্রথমেই আপনাকে মোবাইল ব্যাংকিং (বিকাশ, রকেট, নগদ, উপায়, টেলিটক, সোনালী সেবা) যে কোন একটি মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করতে হবে। তারপর অনলাইনে (http://xiclassadmission.gov.bd) এই লিংকে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে।

যে সকল মাধ্যমে ফি পরিশোধ করা যাবে:

  1. Nagad Payment System
  2. Sonali Web Payment System
  3. Sonali eSheba Payment System
  4. teletalk Payment System
  5. bKash Payment System
  6. Rocket Payment System
  7. Upay Payment System

নগদে পেমেন্টের সিস্টেম:

১। নগদ এপ থেকে বিল-পে সিলেক্ট করতে হবে। ২। শিক্ষাপ্রতিষ্ঠান সিলেক্ট করে XI Class Admission সিলেক্ট করতে হবে। ৩। রোল নাম্বার, বোর্ডের নাম, পাশের বছর এবং মোবাইল নাম্বার দিন। ৪। ফি-এর পরিমাণ চেক করে পরের স্ক্রিনে যেতে ট্যাপ করুন। ৫। আপনার নগদ একাউন্টের পিন নাম্বার দিন। ৬। “পে-বিল” সম্পন্ন করতে স্ক্রিনের নিচের অংশ ট্যাপ করে ধরে রাখুন। ৭। “পে-বিল” সম্পন্ন হলে কনফারমেশন পাবেন। ৮। অ্যাপ থেকে দেখে নিতে পারেন আপনার বিলের ডিজিটাল রিসিট।

বিকাশে পেমেন্টের সিস্টেম:

১। বিকাশ এপ থেকে পে-বিল সিলেক্ট করতে হবে। ২। শিক্ষাপ্রতিষ্ঠান সিলেক্ট করে XI Class Admission সিলেক্ট করতে হবে। ৩। বোর্ডের নাম, পাশের বছর সিলেক্ট করে রোল নাম্বার এবং মোবাইল নাম্বার দিন। ৪। ফি-এর পরিমাণ চেক করে পরের স্ক্রিনে যেতে ট্যাপ করুন। ৫। আপনার বিকাশ একাউন্টের পিন নাম্বার দিন। ৬। “পে-বিল” সম্পন্ন করতে স্ক্রিনের নিচের অংশ ট্যাপ করে ধরে রাখুন। ৭। “পে-বিল” সম্পন্ন হলে কনফারমেশন পাবেন। ৮। অ্যাপ থেকে দেখে নিতে পারেন আপনার বিলের ডিজিটাল রিসিট।

রকেটে পেমেন্টের সিস্টেম:

১। রকেট এপ থেকে বিল-পে সিলেক্ট করতে হবে। ২। শিক্ষাপ্রতিষ্ঠান সিলেক্ট করে XI Class Admission সিলেক্ট করতে হবে। ৩। রোল নাম্বার, বোর্ডের নাম, পাশের বছর এবং মোবাইল নাম্বার দিন। ৪। ফি-এর পরিমাণ চেক করে পরের স্ক্রিনে যেতে ট্যাপ করুন। ৫। আপনার রকেট একাউন্টের পিন নাম্বার দিন। ৬। “পে-বিল” সম্পন্ন করতে স্ক্রিনের নিচের অংশ ট্যাপ করে ধরে রাখুন। ৭। “পে-বিল” সম্পন্ন হলে কনফারমেশন পাবেন। ৮। অ্যাপ থেকে দেখে নিতে পারেন আপনার বিলের ডিজিটাল রিসিট।

টেলিটকের মাধ্যমে পেমেন্টের সিস্টেম: টেলিটকের প্রিপেইড মোবাইল ব্যবহার করতে হবে।

ধাপ: ০১

মোবাইলের Message (Option)-এ গিয়ে নিম্নলিখিত নিয়মে আবেদন ফি প্রদান করতে হবে।

CAD WEB Board Roll Year লিখে ১৬২২২ নম্বরে Send করতে হবে।

(উপরের Message-এ Board এর স্থলে শিক্ষার্থীর নিজের বোর্ডের প্রথম তিন অক্ষর/কোড (যেমন, ঢাকা বোর্ড হলে DHA; বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদালয় হলে BOU, ইত্যাদি), Roll এর স্থলে শিক্ষার্থীর এসএসসি/সমমান পরীক্ষার Roll No, Year এর স্থলে এসএসসি/সমমান পরীক্ষার Passing Year দিতে হবে)

ধাপ: ০২

উপরে বর্ণিত SMS টি সফলভাবে সম্পন্ন হলে আবেদনকারীর নাম, শিক্ষা বোর্ড, পাসের সন এবং রোল নম্বরসহ ফিরতি SMS-এ আবেদন ফি বাবদ ১৫০/- (একশত পঞ্চাশ টাকা) কেটে নেওয়া হবে এবং তা জানিয়ে একটি PIN কোড প্রদান করা হবে। ফি প্রদানে সম্মত থাকলে Message অপশন (Option) এ যেয়ে CAD YES PIN Contact Number লিখে ১৬২২২ নম্বরে Send করতে হবে।

Contact Number টি অবশ্যই বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধনকৃত মোবাইল নম্বর হতে হবে। একটি মোবাইল নম্বর শুধুমাত্র একজন আবেদনকারী প্রার্থীর জন্য ব্যবহার করা যাবে। ফি সঠিকভাবে জমা হলে Contact Number টিতে অবশ্যই ফি নিশ্চিতকরণের একটি Transaction ID সহ SMS যাবে।

উদাহরণঃ ফি নিশ্চিতকরণ CAD YES 1268234 ০১********
(এখানে 1268234 হল PIN এবং ০১******** হল পুর্বে প্রদত্ত ১১ ডিজিটের Contact number)

এরপরও না বুজে থাকলে নিচের ভিডিওটি দেখে নিন:-

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here